• সোমবার, ২০ মে ২০২৪, ০৮:৫৩ পূর্বাহ্ন |
  • Bangla Version
নিউজ হেডলাইন :
করোনা শনাক্তের হার ১৫ শতাংশের বেশি, মৃত্যু ১ নওয়াপাড়া পৌর মেয়রের সুসজ্জিত নতুন অফিস উদ্বোধন অন-অনুমোদিত ও ভেজাল ইউনানী, আয়ুর্বেদিক কোম্পানির প্রাণঘাতী ঔষধে বাজার সয়লাব টানা চারবার চ্যাম্পিয়ন হয়ে ম্যান সিটির ইতিহাস দিয়াবাতেকে বাংলাদেশ দলে খেলানোর প্রক্রিয়া শুরু বাফুফের টি–টোয়েন্টি বিশ্বকাপ: ভারত–পাকিস্তান ফাইনাল দেখছেন কাইফ স্টার স্পোর্টসের বিরুদ্ধে গুরুতর অভিযোগ তুললেন রোহিত শর্মা অবশেষে ২০০ টপকে জিতল হায়দরাবাদ ফাঁস হওয়া ছবি নিয়ে যা বললেন পরিচালক নির্বাচন যে খুব সহজ কাজ নয়, সেটি টের পাচ্ছেন কঙ্গনা! প্রচণ্ড গরমেও আমরা মাথা ঠান্ডা রাখি… ২৫ দিন পর বাড়িতে ফিরলেন, কোথায় ছিলেন এই অভিনেতা? শূন্য থেকে বলিউডের শীর্ষে ভোটে জিতলে অভিনয়কে বিদায় জানাবেন কঙ্গনা শিল্পী সমিতির সদস্যপদ ফিরে পেয়ে যা বললেন জায়েদ খান অভিনেত্রীর মৃত্যুর শোক সইতে না পেরে স্বামীর আত্মহত্যা

জাম্বুরা না কমলা কোনটির স্বাস্থ্যগুণ বেশি?

লাইফ স্টাইল শীতে নানা ধরনের ফলে ভরে উঠেছে বাজার। এসব ফলের মধ্যে আলাদাভাবে নড়র কাড়ছে জাম্বুরা এবং কমলালেবু। জাম্বুরা বাতাবিলেবু নামেও পরিচিত। এই দুটি ফলই স্বাস্থ্যের জন্য উপকারী।

তবে এই দুই উপকারী লেবু জাতীয় ফল নিয়েও অনেকের অনেক মত রয়েছে। কারও কথায়, জাম্বুরা হলো লেবু জাতীয় ফলের মধ্যে শ্রেষ্ঠ। নিয়মিত এই ফল খেলেই অনেক ধরনের রোগ নিয়ন্ত্রণে রাখা যায়। আবার কারও মতে, লেবু জাতীয় ফলের মধ্যে কমলালেবুই সেরা।অনেকেরই তাই প্রশ্ন, জাম্বুরা না কমলালেবু, এই দুইয়ের মধ্যে খাদ্যগুণে কে এগিয়ে? কোনটা খেলে রোগব্যাধি দূরে থাকবে? এই বিষয়ে ভারতীয় গণমাধ্যম ‘এই সময়ে’র এক প্রতিদেনে পুষ্টিবিদ ঈশানী গঙ্গোপাধ্যায় জানিয়েছেন নানা তথ্য। 

জাম্বুরার তুলনা নেই : এই ফলে ভিটামিন এ-এর ভাণ্ডার। নিয়মিত এই ফল খেলে চোখের স্বাস্থ্যই ভালো থাকবে তা তো বলাই বাহুল্য। সেই সঙ্গে এই ফল হল ফসফরাসের ভাণ্ডার যা কিনা দাঁত ও হাড়ের খেয়াল রাখতে পারে।শুধু তাই নয়, এই ফলে মজুত থাকা অ্যান্টিঅক্সিডেন্ট এবং ভিটামিন সি রোগ প্রতিরোধ ক্ষমতা সক্রিয় করতে পারে। তাই রোগমুক্ত থাকতে চাইলে ডায়েটে জাম্বুরা রাখতে পারেন। 

কমলালেবু সেরার সেরা​ : কমলালেবু ভিটামিন সি’য়ের ভাণ্ডার। তাই রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে খাদ্যতালিকায় কমলালেবু রাখতে পারেন। এখানেই শেষ নয়, এই লেবুতে রয়েছে ভিটামিন বি১, ভিটামিন বি২, ভিটামিন ই, ক্যালশিয়াম, ফসফরাস, আয়রন, ম্যাগনেশিয়াম এবং জিঙ্কের মতো একাধিক গুরুত্বপূর্ণ উপাদান যা দেহে পুষ্টির ঘাটতি মেটাতে পারে।এছাড়া কমলালেবুতে মজুত থাকা ন্যারিঞ্জিন নামক একটি উপাদান হৃদরোগ প্রতিরোধ করে। তাই সুস্থ থাকতে নিয়মিত কমলালেবু খান। 

​কমলা না জাম্বুরা- কোনটা বেশি উপকারী?​

এই প্রসঙ্গে পুষ্টিবিদ ঈশানী গঙ্গোপাধ্যায় জানালেন, কমলালেবুতে ভিটামিন সি-এর পরিমাণ জাম্বুরার চেয়ে অনেকটাই বেশি রয়েছে। অপরদিকে জাম্বুরাতে ভরপুর পরিমাণে ভিটামিন এ উপস্থিত, কমলালেবুতে তেমন একটা নেই বললেই চলে। শুধু তাই নয়, এই দুই ফলের অনন্য কিছু গুণ রয়েছে। তাই এই দুই লেবুর মধ্যে আলাদা করে কোনও একটি বেশি ভালো তা বলা যাবে না। বরং দুটি ফলই খেতে হবে। তাহলেই উপকার পাবেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.